বন্ধ করুন

প্রাচীন কবরস্থান

বিভাগ অন্যান্য

সাধারণত ভ্রমণকারীরা তাদের ভ্রমণপথে দার্জিলিংয়ের ওল্ড কবরস্থান অন্তর্ভুক্ত করে না। তবে, কেউ যদি সেই জায়গার ইতিহাসে আগ্রহী হন এবং সবকিছু তিহ্যকে ভালবাসেন, তবে তিনি অবশ্যই এই পুরানো স্মৃতি উদ্যানটি দেখতে যেতে চান, এটি ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপের কোলকাতা অধ্যায় কর্তৃক ‘জাতীয় গুরুত্ব’ হিসাবে মর্যাদা পেয়েছে  । শহরের নিচু স্তরে অবস্থিত, এই কবরস্থানটি যারা দার্জিলিংকে তৈরি করেছিল তাদের বিশ্রামের জায়গা।

যদিও আমাদের স্বীকার করতে হবে যে কবরস্থানটি আরও ভাল রক্ষণাবেক্ষণ করতে পারত, যা অবশিষ্ট রয়েছে তা দেখার জন্য মূল্যবান। বেশিরভাগ ক্ষেত্রে, শিলালিপিগুলি ধোঁয়াটে হয়ে গেছে, কিছু গ্রাভস্টোন আসলে ভেঙে গেছে এবং তাদের চারপাশে সুরক্ষামূলক রেলিংগুলি অনুপস্থিত রয়েছে। তবুও, আমরা যখন ঘুরে দেখি শতবর্ষী পুরাতন কবরস্থানগুলি সবুজ চা জমিদারি এবং শক্তিশালী কাঞ্চনজঙ্ঘার পটভূমিতে পড়ে আছে, তখন আমরা অন্য জগতে, অন্য এক যুগে রূপান্তরিত হই।

প্রস্থানকারীদের চূড়ান্ত বিশ্রামের স্থান হিসাবে যে কেউ এই সাইটটিকে বেছে নিয়েছে সে এটি ভালভাবে বেছে নিয়েছে। লেবানং কার্ট রোডে অবস্থিত, কবরস্থানটি শহরের কেন্দ্র থেকে কম-বেশি 1.5 কিলোমিটার দূরে। এটি নীচে এবং উপরের অংশ থেকে স্নিগ্ধ সবুজ চা এস্টেটগুলি পর্যবেক্ষণ করে, দার্জিলিং শহরের কিছু অংশের একটি সংক্ষিপ্তসারও দেখতে পাওয়া যায়। কাঞ্চনজঙ্ঘাও পরিষ্কার দিনে পরিষ্কারভাবে

ফটো সংগ্রহশালা

  • জেনারেল লিলিডের সমাধি
  • পুরাতন কবরস্থান
  • ওল্ড কবরস্থান
  • দার্জিলিং-এ আলেকজান্ডার কসোমা ডি কোরোসি সমাধি
  • পুরাতন কবরস্থান থেকে দেখুন

কিভাবে পৌছব:

আকাশ পথে

বাগডোগরা, 90 কে.এম. (এনএইচ 110 এর মাধ্যমে) দার্জিলিং থেকে দূরে, কলকাতা, দিল্লি এবং গুয়াহাটির মতো বড় শহরগুলির বিমানগুলির সাথে সংযুক্ত নিকটতম বিমানবন্দর।

ট্রেনে

দার্জিলিং হিমালয়ান রেলওয়ে স্টেশন (নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন থেকে ৮৮ কিলোমিটার) ছাড়াও দুটি নিকটতম রেলওয়ে স্টেশন হ’ল শিলিগুড়ি এবং নিউ জলপাইগুড়ি। এই রেল স্টেশনগুলির কলকাতা, দিল্লি, গুয়াহাটি এবং ভারতের অন্যান্য বড় শহরগুলির সাথে সরাসরি রেল যোগাযোগ রয়েছে।

সড়ক পথে

রাস্তা দিয়ে দার্জিলিংয়ের প্রধান প্রবেশপথটি শিলিগুড়ি, K 77 কিলোমিটার দূরে is (এনএইচ 55 এর মাধ্যমে), যা ভারতের সমস্ত বড় শহরগুলির সাথে সংযুক্ত। শিলিগুড়ির তেনজিং নরগে বাসস্ট্যান্ড থেকে বাস পরিষেবা পাওয়া যায়। ছোট গাড়িগুলি বিমানবন্দর, রেল স্টেশন, মোটর সিন্ডিকেটস / পুলিশ মোটর স্ট্যান্ড থেকে সিট ভাগাভাগি / ভাড়া নেওয়ার ক্ষেত্রেও পাওয়া যায়। এনজেপি রেলস্টেশন এবং বাগডোগরা বিমানবন্দর থেকে প্রি-পেইড ট্যাক্সি স্ট্যান্ডের সুবিধাও নেওয়া যেতে পারে। শিলিগুড়ি থেকে দার্জিলিং পৌঁছানোর জন্য যে চারটি রুট বেছে নিতে পারেন সেগুলি হ’ল: i) তিন্ধারিয়া – কুরসিয়ং রুট ii) দুধিয়া – মিরিক রুট iii) রোহিনী রুট ঈ) পানখাবরী