বন্ধ করুন

স্বনির্ভর গোষ্ঠী ও আত্মকর্মসংস্থান বিভাগ

স্বামী বিবেকানন্দ স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্প (এস.ভি.এস.কে.পি):

বেকার যুবকদের স্ব-কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পুরো রাজ্য জুড়ে “স্বামী বিবেকানন্দ স্বনির্ভর কর্মশাসন প্রকালপা (এসভিএসকেপি)” শীর্ষক এই প্রকল্পটি ১৮ থেকে ৪৫ বছর বয়সের বয়সের সাথে আবেদন করার উপযুক্ত এবং ব্যতিক্রমী পরিস্থিতিতে কিছু বিশেষ ক্ষেত্রে আবেদন করতে পারবেন রাজ্য জুড়ে পিছিয়ে পড়া শ্রেণির সদস্য, সংখ্যালঘু এবং মহিলাসহ সর্বোচ্চ পাঁচ বছরের জন্য সর্বোচ্চ বয়স (অর্থাৎ বয়স ৫0 বছর পর্যন্ত) শিথিল করা হয়েছে  ব্যাংক ফিনান্স দিয়ে স্বতন্ত্র বা গোষ্ঠী উদ্যোগ শুরু করা স্বতন্ত্র প্রকল্প ব্যয়ের ৩0% প্রতিনিধিত্বকারী ব্যক্তিদের জন্য সর্বোচ্চ ৯0,000=00 টাকা এবং পাঁচ বা তদূর্ধের গোষ্ঠীর জন্য সর্বোচ্চ ২.২ লক্ষ টাকা ভর্তুকি পশ্চিমবঙ্গ স্বরোজগর কর্পোরেশন লিমিটেড সরবরাহ করে  (ডাব্লুবিএসসিএল)। স্বতন্ত্রভাবে একে ‘আত্ম মর্যাদা’ বলা হয় এবং একটি গোষ্ঠীর জন্য তাকে ‘আত্ম সম্মান’ বলা হয়। এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল রাজ্যে স্ব-কর্মসংস্থান সৃষ্টি করা।

এস.ভি.এস.পি.পি. এর অধীন ভর্তুকি আবেদন করার পদক্ষেপগুলি:

১. বিভাগীয় ওয়েবসাইট www.shgsewb.gov.in এ যান। এসভিএসকেপি আইকনে ক্লিক করুন।

২. আবেদনকারীকে এককালীন নিবন্ধন করতে হবে।

৩. সফল রেজিস্ট্রেশনের পরে আবেদনকারীকে লগইন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে।

এসভিএসকেপি প্রকল্পের অধীনে ভর্তুকি প্রয়োগের জন্য প্রয়োজনীয় নথিঃ

১. জন্মের শংসাপত্র / প্রবেশপত্র (২ এমবি, ফর্ম্যাট জেপিজি, জেপিজি), ২. প্যান কার্ড (২ এমবি, ফর্ম্যাট জেপিজি, জেপিজি)।৩.বিডিও থেকে নিয়োগ এক্সচেঞ্জ কার্ড / বেকারত্বের শংসাপত্র (২ এমবি, ফর্ম্যাট জেপিজি, জেপিজি)।৪. এসসি / এসটি / ওবিসি শংসাপত্র (২ এমবি, ফর্ম্যাট জেপিজি, জেপিজি), ৫. এসসি / এসটি / ওবিসি শংসাপত্র (২ এমবি, ফর্ম্যাটজেপিজি, জেপিজি), ৬.রঙ্গিন ছবি (২ এমবি, ফর্ম্যাট জেপিজি, জেপিজি), ৭. পরীক্ষিত প্রকল্পের প্রতিবেদন (পিডিএফ ফর্ম্যাট, আকার)2 এমবি), ৮. স্বাক্ষর (পিডিএফ ফর্ম্যাট, আকার ২ এমবি), ৯. স্ব জমি নথি বা পিতা / মাতার কাছ থেকে এনওসিযার নাম জমি নিবন্ধিত আছে বা চায়ের ব্যবস্থাপকের কাছ থেকে বাড়ির মালিক / এনওসি থেকে এনওসিচা বাগানের জমির ক্ষেত্রে বাগান হ’ল (২ এমবি, ফর্ম্যাট জেপিজি, জেপিজি), ১০. বাণিজ্য লাইসেন্স(২ এমবি, ফর্ম্যাট জেপিজি, জেপিজি)।

পারফর্মেন্স রিপোর্ট এসভিএসকেপি:-

বছর টার্গেট কেস সংখ্যা স্পনসরড কেস অনুমোদিত মামলা সংখ্যা ব্যাংক দ্বারা বিতরণ হওয়া মামলার সংখ্যা ব্যাংক দ্বারা ব্যাংক কর্তৃক বিতরণকৃত ভর্তুকি টাকা লক্ষ অনুমোদিত মামলায় জড়িত ভর্তুকি টাকা লক্ষ বিভাগ থেকে প্রাপ্ত আর্থিক টার্গেট টাকা লক্ষ ডিপার্টমেন্ট থেকে প্রকাশিত ভর্তুকির পরিমাণ টাকা লক্ষ ব্যাংকগুলিতে বিচারাধীন মামলার সংখ্যা ব্যাংকগুলিতে ভর্তুকি মুলতুবি রয়েছে টাকা লক্ষ সামগ্রিক % আর্থিক লক্ষ্য অর্জন

২০১৯-২০২০

৫৮১

২১১

১১৬

১২৭.৬৩৫৪৫

২২০.৬২৮৪৫

১৮০.৫৭৫৪৫

৪৭

৫২.০৪

০০.০০

২০২০-২১ (৩০.০৬.২০২০)

২৩

৯.৭৮

৯.৭৮

০০.০০

জাগো: –

জাগো হ’ল স্বনির্ভর গোষ্ঠী এবং স্ব-কর্মসংস্থান বিভাগের অধীনে একটি প্রকল্প যা রাজ্যের সমস্ত গ্রেড স্বনির্ভর গোষ্ঠীগুলিকে বা এসএইচজিগুলিকে ব্যাংক ঋণ আবেদন করার জন্য ৫,০০০.০০ টাকা ব্যয়বহুল তহবিল সহায়তার মাধ্যমে ব্যাংক ঋণ আবেদন করতে সহায়তা করে এই জন্য ‘কোনও স্ট্রিং সংযুক্ত নয়’ তহবিল সমর্থন দলগুলির ক্ষমতায়নে উত্সাহ দেবে বলে আশা করা হচ্ছে। জাগো নামে পরিচিত, এই প্রকল্পটির লক্ষ্য ছিল রাজ্যের দশ লক্ষ। স্ব-স্ব-গোষ্ঠী যোগ্যতার মানদণ্ডগুলি হ’ল -১. সমস্ত গোষ্ঠী নগদ ঋণ সীমা বা মেয়াদী ঋণ পেয়েছিল বা২. সমস্ত গ্রেড গ্রুপ বা৩. সমস্ত গ্রুপ নিম্নলিখিত শর্তাবলী মেলে(i) এসএইচজি গঠনের এক বছর বা একাউন্ট খোলার ৬ মাস আগে, যেকোনো আগে এবং(ii) সর্বনিম্ন টাকা জমা দিতে হবে। অ্যাকাউন্টে ৫000 / – টাকা। 

জাগোর লক্ষ্য : –

এনএলএম এবং এনআরএলএমের আওতায় মোট ১১৮৫৩ স্বনির্ভর গোষ্ঠী নিবন্ধিত হয়েছে যার মধ্যে ৮৭৪০ টি স্বনির্ভর গোষ্ঠী আজ অবধি আর্থিক সহায়তা পেয়েছে। ইতিমধ্যে জেলা, পৌর, ব্লক ও গ্রাম পঞ্চায়েত পর্যায়ে সচেতনতা শিবির সম্পন্ন হয়েছে। পশ্চিমবঙ্গ স্বনির্ভর সহায়ক প্রকল্প (ডাব্লুবিএসপি): – সুদ প্রদানের মাধ্যমে ব্যাংক ঋণ সহায়তা করে স্বনির্ভর গোষ্ঠীর সুদের বোঝা হ্রাস করার লক্ষ্যে ২০১২-১৩ অর্থবছরে এটি চালু করা হয়েছিল। এই প্রকল্পটি নিশ্চিত করে যে কোনও স্ব-সহায়তা গ্রুপ প্রাপ্ত ব্যাংক ঋণের সুদের হার ২ শতাংশের বেশি প্রদান করবে না। গ্রুপের প্রকৃতি এবং যে প্রোগ্রামের আওতায় গ্রুপটি পরিচালনা করা হচ্ছে তার উপর নির্ভর করে বিভাগের সুদের ভর্তুকি ৯শতাংশ থেকে শুরু করে ২ শতাংশ পর্যন্ত। পশ্চিমবঙ্গ স্বরোজগার কর্পোরেশন লিমিটেডের মাধ্যমে বাস্তবায়িত এটি পুরোপুরি রাজ্য সরকারের অর্থায়িত প্রোগ্রাম  ব্যবস্থাটি প্রবাহিত করার জন্য, সরকার সিদ্ধান্ত নিয়েছে যে ব্যাংকগুলি পশ্চিমবঙ্গ স্বরোজগর কর্পোরেশন লিমিটেডকে বৈদ্যুতিনভাবে ভর্তুকির দাবি জমা দেবে, যার মধ্যে থেকে দাবিগুলি যাচাই করা হবে এবং যাচাইয়ের পরে ই-পেমেন্টগুলি সরাসরি অ্যাকাউন্টগুলিতে করা হবে আরটিজিএস / এনইএফটি এর মাধ্যমে যোগ্য এসএইচজিগুলির মধ্যে।

 

আর্থিক বছর এসএইচজি সংস্থাগুলির সংখ্যা যারা সুফল পেয়েছে সময় প্রদত্ত সুদের ভর্তুকির পরিমাণ

 

২০১৯-২০

 

৪৩৬

 

০.১২ কোটি

 

ডাব্লুবিএসএসপির প্রতিবেদন:- 

সবলা মেলা: -দার্জিলিং জেলায় প্রতিবছর জেলা সবলা মেলার আয়োজন করা হয় যা স্বনির্ভর গোষ্ঠী, এসভিএসকেপি উদ্যোক্তা, কারিগর এবং হস্তশিল্প শিল্পীদের তাদের প্রতিভা প্রদর্শন করতে, তাদের সৃষ্টিকে প্রচার করার জন্য এবং তাদের জন্য জীবিকা নির্বাহের দিকে তাদের প্রচেষ্টাকে উত্সাহিত করার জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করে।২০১৮ সালের সবলা মেলা আত্রখাই গ্রাম পঞ্চায়েত, শিব মন্দির, মাটিগাড়া, শিলিগুড়িতে 0৬.0২.২০২০ থেকে ১৪.0২.২০২০ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল এবং মেলার পুরো সময়কালে মোট সংগ্রহের বিক্রয় পরিসংখ্যান ছিল  10,00,813(দশ লক্ষ আটশো তেরো টাকা মাত্র)।

সবলা মেলার রিপোর্ট:-

তারিখ (দিন) স্টল সংখ্যা এসএইচজি / এসভিএসকেপি / অন্যান্যের সংখ্যা বিক্রয় উপার্জন

০৬.০২.২০২০ থেকে ১৪.০২.২০২০

(০৯ দিন )

৩৩ nos.

এসএইচজি=২০

এসভিএসকেপি=০১

অন্যান্যের সংখ্যা=১২

টাকা-১০,০০,৮১৩=০০

 

স্ব-কর্মসংস্থান এবং জীবিকা নির্বাহের প্রশিক্ষণ: –

স্ব-কর্মসংস্থান এবং জীবিকা বৃদ্ধির উপর প্রশিক্ষণ বেকার তরুণদের পাশাপাশি স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের দক্ষতা বিকাশের সহায়তা প্রদানের একটি কর্মসূচি। এটি কর্মসংস্থানের সুযোগ বাড়াতে এবং স্ব-গোষ্ঠীগুলির পণ্যগুলির গুণগত মানের উন্নতিতে সহায়তা করে। খরিবাড়ী এবং মাটিগাড়া উন্নয়ন ব্লকের স্বনির্ভর গোষ্ঠীর ১১১ জন সদস্যকে স্যানিটারি ন্যাপকিন উটপাদনের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। .২০১৯-২০২০ অর্থবর্ষে নিজ নিজ ব্লকের পূর্ববর্তী (গুলি) ভিত্তিতে  ২০১৯ এর আগস্ট মাসে মোট চারটি ব্যাচ অনুষ্ঠিত হয়েছিল।