বন্ধ করুন

সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা বিভাগ

সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা বিভাগ কর্তৃক প্রধানমন্ত্রীর বিকাশকার্যকর-পিএমজেভিকে (পূর্ববর্তী এমএসডিপি):

দ্বাদশ পঞ্চবার্ষিক পরিকল্পনার সময়কালে সংখ্যালঘুদের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি এবং তাদের জনগণের জীবনযাত্রার মান উন্নয়নে এবং চিহ্নিত সংখ্যালঘু ঘনত্বের অঞ্চলে ভারসাম্যহীনতা হ্রাস করার জন্য তাদের মৌলিক সুযোগসুবিধা প্রদানের লক্ষ্যে এই কর্মসূচির লক্ষ্য। পিএমজেভিকে (এমএসডিপি) এর অধীনে যে প্রকল্পগুলি গ্রহণ করা হবে সেগুলি শিক্ষা, দক্ষতা উন্নয়ন, স্বাস্থ্য, স্যানিটেশন, পাকা আবাসন, রাস্তাঘাট, পানীয় জলের উন্নত অবকাঠামোগত ব্যবস্থার পাশাপাশি আয়ের সুযোগ সৃষ্টি করার প্রকল্পগুলির সাথে সম্পর্কিত হবে। প্রকল্পের উদ্দেশ্য হ’ল সরকারের বিদ্যমান স্কিমগুলির শূন্যস্থান পূরণ করা। সংখ্যালঘুদের কল্যাণে অতিরিক্ত সংস্থান সরবরাহ এবং অ-ফাঁক পূরণ প্রকল্প (উদ্ভাবনী প্রকল্প) গ্রহণের মাধ্যমে ভারতবর্ষের এই উদ্যোগটি অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধির তীব্র উন্নয়ন প্রক্রিয়া ত্বরান্বিতকরণ এবং উন্নতির জন্য কেন্দ্র এবং রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সম্মিলিত প্রচেষ্টা হবে মানুষের জীবন মানের। ভারসাম্যহীনতা হ্রাস করতে এবং উন্নয়নের গতি বাড়িয়ে তুলতে সহায়তার লক্ষ্যে পিছিয়ে যাওয়া সংখ্যালঘু ঘনত্বের ক্ষেত্রগুলির জন্য ফোকাসড ডেভলপমেন্ট প্রোগ্রামগুলি এই স্কিমটির লক্ষ্য। পিএমজেভিকে (এমএসডিপি) আওতাধীন প্রকল্পগুলির নাম: অতিরিক্ত শ্রেণি কক্ষ (এসিআর), আঙ্গানওয়ারি কেন্দ্র (এডাব্লুসি), স্বাস্থ্য উপকেন্দ্র (এইচএসসি), সেচ / হ্যান্ড পাম্প, পানীয় জলের সরবরাহ প্রকল্প (ডিডাব্লুএস), কর্মরত্থ বিপণন কেন্দ্র, আইটিআই / পলিটেকনিক, সংখ্যালঘু হোস্টেল, সদ্ভাবমণ্ডপ (কমিউনিটি হল) ইত্যাদি

সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা বিভাগ কর্তৃক সংহত সংখ্যালঘু উন্নয়ন কর্মসূচী (আইএমডিপি):

জেলার আওতাধীন এমএসডিপি ব্লকে উন্নয়নমূলক কাজ বাড়ানোর লক্ষ্যে এই কর্মসূচি। আইএমডিপি এর আওতাধীন প্রকল্পগুলির নাম: অতিরিক্ত শ্রেণি কক্ষ (এসিআর), আঙ্গানওয়ারি সেন্টার (এডাব্লুসি), স্বাস্থ্য উপকেন্দ্র (এইচএসসি), পানীয় জলের সরবরাহ প্রকল্প (ডিডাব্লুএস), সদ্ভাবমণ্ডপ (কমিউনিটি হল) ইত্যাদি

সংখ্যালঘুদের উন্নয়ন ও কল্যাণ বিভাগ কর্তৃক কবরস্থান / মসজিদ / ঈদগাহ / মাজারের চারপাশে সীমানা প্রাচীর:

রাজ্য সরকার ধর্মীয় অনুভূতি সুরক্ষিত রাখতে এবং অযৌক্তিকতা ও জালিয়াতি রোধের লক্ষ্যে জনগণের দ্বারা ব্যবহৃত সরকারী কবরস্থান / বেসরকারী গোরস্থান, মসজিদ, ঈদগাহ ও মাজারের চারপাশে সীমানা প্রাচীর নির্মাণের জন্য আর্থিক সহায়তা দেবে।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের প্রকল্পসমূহ:

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর অতিরিক্ত শ্রেণিকক্ষ, মেয়েদের পানীয় জল এবং টয়লেট, সংখ্যালঘু বালক ও বালিকাদের হোস্টেল নির্মাণের জন্য বিল্ডিং অনুদান প্রদান করে। স্কুল ড্রেস অনুদান ৬০০ টাকা দরিদ্র মেয়ে এবং মাদ্রাসার ছেলেদের জন্য পঞ্চম থেকে অষ্টম শ্রেণিতে অধ্যয়নরত।  নবম থেকে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত মাদ্রাসার বালিকা শিক্ষার্থীদের জন্য ১২০০ টাকা। সমস্ত মাদ্রাসার ল্যাবরেটরি, পাঠ্যপুস্তক এবং গ্রন্থাগার ও কম্পিউটারের জন্য আসবাবপত্র ইত্যাদির জন্য তহবিল প্রদান করে

পশ্চিমবঙ্গ সংখ্যালঘুদের উন্নয়ন ও ফাইন্যান্স কর্পোরেশন কর্তৃক ঐক্যাশ্রী বৃত্তি প্রোগ্রাম:

রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষার ক্রমবর্ধমান আকাঙ্ক্ষাকে মোকাবেলা করার জন্য এবং সংখ্যালঘু সম্প্রদায়ের অন্তর্গত মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা ও উত্সাহ প্রদানের মাধ্যমে তাদের আর্থ-সামাজিক ও শিক্ষাগত গতিশীলতার আরও বেশি সুযোগ প্রদানের লক্ষ্যে, রাজ্য সরকার “আইক্যাশ্রী” স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে – পশ্চিমবঙ্গে সংখ্যালঘু শিক্ষার্থীদের জন্য পশ্চিমবঙ্গ রাজ্য বৃত্তির জন্য ২০১৯-২০২০ অর্থবছর থেকে রাজ্য বাজেট থেকে সম্পূর্ণ অর্থায়ন করা হবে। এই প্রকল্পের অধীনে তিন ধরণের বৃত্তি প্রদান করা হবে: প্রাক-ম্যাট্রিক বৃত্তি (প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মেধাবী শিক্ষার্থীদের জন্য ১১০০ থেকে ১১000 / – টাকা পর্যন্ত), ম্যাট্রিক-পরবর্তী বৃত্তি (ক্লাস-দ্বাদশ থেকে পিএইচডি মেধাবী শিক্ষার্থীদের জন্য ৭৭০০ / – থেকে শুরু করে ১৬৫০০/ -টাকা ) এবং মেরিট-কাম-মিনস বৃত্তি (প্রযুক্তিগত ও পেশাদার কোর্স অনুসরণের জন্য ২২০০০ / – থেকে ৩৩,০০০ / – টাকা) আবেদনকারী অবশ্যই পশ্চিমবঙ্গের আবাসিক হতে হবে, অবশ্যই একটি স্কুলে পড়াশোনা করতে হবে / ইনস্টিটিউট আয়নটি রাজ্য / কেন্দ্রীয় সরকারের কোন শিক্ষাবোর্ড / কাউন্সিল / বিশ্ববিদ্যালয় দ্বারা স্বীকৃত, অবশ্যই পূর্ববর্তী চূড়ান্ত পরীক্ষায় ৫০% এর কম নম্বর বা সমমানের গ্রেড অর্জন করতে হবে না, বার্ষিক পারিবারিক উপার্জন ২ লক্ষ টাকা থেকে ২.৫ টাকা ছাড়াই উচিত নয় লাখ। শেষ চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ এবং ৫০% থেকে নীচে প্রাপ্ত শিক্ষার্থীদের জন্য ম্যাট্রিক স্টিপেন্ড (ট্যালেন্ট সাপোর্ট প্রোগ্রামমের অধীনে)। 2550 / – থেকে Rs ৪৯00 / – বার্ষিক পারিবারিক উপার্জন ২ লক্ষ রুপি ছাড়াই উচিত না w স্বামী বিবেকানন্দ মেধা-কাম-মানে বৃত্তি: মেধাবী সংখ্যালঘু শিক্ষার্থীদের জন্য বর্তমান বর্ষের উচ্চতর শতাংশ অর্থাৎ ৭৫% নম্বর অর্জনের জন্য বৃত্তিপ্রতি रु। ১000 / – থেকে Rs। ৫000 / – প্রতি মাসে। বার্ষিক পারিবারিক উপার্জন ২.৫ লক্ষ টাকার বেশি হবে না।

 

হজ তীর্থযাত্রা

জেলা পর্যায়ের প্রশাসনিক নিয়ন্ত্রণের অধীনে উপদেষ্টা এবং পরামর্শক সংস্থা হিসাবে কাজ করে এবং হজযাত্রীদের সৌদি আরব সফরের জন্য হজ পালনের জন্য সমস্ত ব্যবস্থা করেন।

সংখ্যালঘু মহিলা পুনর্বাসন কর্মসূচী (ডিএমডাব্লুআরপি):

জীবনের মান উন্নতি নিশ্চিত করার জন্য দরিদ্রদের আশ্রয় প্রদান আমাদের অন্যতম লক্ষ্য। এক হাজার ৫০০ টাকা। অদ্বিতীয় সংখ্যালঘু মহিলা পুনর্বাসন কর্মসূচির আওতায় আবাসন নির্মাণে ১.২ লক্ষ টাকা ব্যবহার করা হচ্ছে।

 

পশ্চিমবঙ্গ ওউকাফ বোর্ডের আওতাধীন প্রকল্পসমূহ:

ইমাম এবং মোয়াজ্জিনরা মুসলিম সমাজে সম্মানজনক অবস্থান রাখে। স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি সহ বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নে তারা একটি সম্প্রদায়কে সংহত এবং সংবেদনশীল করার ক্ষেত্রে অনেক অবদান রাখে। আওকাফ বোর্ড ইমাম ও মোয়াজ্জিনকে মাসিক সম্মানী বিতরণ করছে ২৫০০ / – এবং  ১০০০০ / টাকা।

 

মেয়াদী ঋণ, ডিএলএস (মাইক্রো ফিনান্স লোন-এসএইচজি), পশ্চিমবঙ্গ সংখ্যালঘুদের উন্নয়ন ও ফিনান্স কর্পোরেশনের আওতায় এমপিইউ ঋণ:

মেয়াদী ঋণ: পশ্চিমবঙ্গ সংখ্যালঘুদের উন্নয়ন ও ফিনান্স কর্পোরেশন ২,০০০ টাকা পর্যন্ত মেয়াদী ঋণ সরবরাহ করছে। বিজ্ঞপ্তিপ্রাপ্ত সম্প্রদায়ভুক্ত ব্যক্তিদের জন্য ৫ লক্ষ টাকা ঋণ  ৬ -৮% সুদের হার ৩ বা ৫ বছরের জন্য ১২ বা ২০ ত্রৈমাসিক কিস্তি সহ। সুদের বর্তমান ঋণ বর্তমান ব্যবসায়িক আয় বজায় রাখতে, আয় উত্পন্ন অর্থনৈতিক কার্যক্রম এবং স্ব-সহায়তা কার্যক্রম পরিচালনা করার জন্য প্রয়োজনীয়। এই উদ্দেশ্যে মাইক্রো ফিনান্স সরাসরি স্বনির্ভর গোষ্ঠীগুলিতে (এসএইচজি) সরবরাহ করা হয়। সংস্থার কমপক্ষে ৬০% সদস্যের সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য হওয়া উচিত।  স্বনির্ভর গোষ্ঠী (এসএইচজি) এর প্রতি সদস্য ১, 00,000 / – জন সরাসরি SHGs কে সরবরাহ করা হয়। সুদের হারে ঋণ পরিশোধ করুন ৭% হারে ২৪ ইএমআই এ।এই প্রোগ্রামটি এমএ ও এমই বিভাগ দ্বারা চালু করা হয়েছে। , সরকার সংখ্যালঘু মহিলাদের যে কোনও উপার্জনমূলক ক্রিয়াকলাপ বা ব্যবসায়ের জন্য যেমন ক্ষুদ্র ব্যবসা, কুটির শিল্প, হস্তশিল্প ইত্যাদির জন্য ৩% সুদের হারে নরম ঋণ প্রদানের জন্য পশ্চিমবঙ্গ  ঋণের পরিমাণের ৫০% ভর্তুকি, সর্বাধিকের সাপেক্ষে ১৫০০০ / – টাকা প্রতিটি উপকারভোগীকে দেওয়া হয়। 

 পশ্চিমবঙ্গ সংখ্যালঘুদের উন্নয়ন ও ফিনান্স কর্পোরেশনের অধীনে শিক্ষা ঋণ:

শিক্ষা ঋণ হ’ল পশ্চিমবঙ্গের আদিবাসী এবং দক্ষ ও পড়াশুনার প্রযুক্তিগত ক্ষেত্রে উচ্চতর পড়াশোনা চালিয়ে যাওয়া আবাসিক যুবকদের জন্য দেওয়া আর্থিক সাহায্য। শিক্ষার্থীদের একটি বেসরকারী বা সরকারী কলেজে পড়াশোনা করা উচিত। কর্পোরেশন interestণগুলি সুদের হারের সাথে সরবরাহ করে যা তুলনামূলকভাবে, ব্যাংক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের দ্বারা আরোপিত thoseণের চেয়ে কম। খুব দরিদ্র শিক্ষার্থীদের জন্য সুদের হার হ্রাস ব্যালেন্সের হারের তুলনায় ৩% হিসাবে কম সংখ্যালঘু শিক্ষার্থীদের পড়াশোনার পেশাদার এবং প্রযুক্তিগত ক্ষেত্রে উচ্চতর পড়াশোনা করার জন্য আর্থিক সহায়তা প্রদানের জন্য শিক্ষা ঋণের লক্ষ্য  সর্বোচ্চ দেশের অভ্যন্তরে অধ্যয়নের জন্য ২০ লক্ষ এবং বিদেশে পড়াশোনার জন্য ৩০ লক্ষ টাকা মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, নার্সিং এবং আইন ইত্যাদির মতো পেশাদার কোর্স অনুসরণের জন্য ঋণ প্রদান করা হয যার সুদের হার ৩ % ।পি.এ. কোর্স সমাপ্তির বা কর্মসংস্থান (যা আগে হয়)  ৬ মাস পরে ত্রৈমাসিক কিস্তিতে, ঋণ শোধ করতে হয় ।