বন্ধ করুন

সংস্কৃতি এবং ঐতিহ্য

মানুষ

দার্জিলিং পাহাড়ের আদি বাসিন্দারা হলেন লেপচাস বা রঙ্গপা (উপকূলীয় লোকেরা) যেহেতু তারা নিজেদের পরিচিত হিসাবে পছন্দ করে। যদিও তাদের উত্স অস্পষ্ট, তারা বৈশিষ্ট্য অনুসারে মঙ্গোলিয়ান are লেপচাসের আরেকটি শাখা খাম্পাস হ’ল যোদ্ধাদের মতো এবং তাদের ভ্রাতৃত্বপূর্ণ চাচাতো ভাইয়ের চেয়েও বেশি মাতাল। খম্পরা হলেন তিব্বত থেকে সাম্প্রতিক অভিবাসী। পাহাড়ের মানুষের বৃহত্তর অংশ হ’ল গোর্খাস। তারা প্রতিযোগিতা হিসাবে পরিশ্রমী এবং উদ্যোগী এবং বিভিন্ন উপভাষা কথা বলে। সংক্ষিপ্ত মঙ্গোলিয়ান ধরণের নেপালি, গোর্খরা, যারা বিশ্বজুড়ে তাদের সামরিক দক্ষতার জন্য খ্যাতিমান এবং প্রথম ভিক্টোরিয়া ক্রস দ্বারা সজ্জিত, ব্রিটিশ এবং ভারতীয় উভয় সেনাবাহিনীতেই চাকরি এবং সুরক্ষা পেয়েছে। তারা প্রচলিত অস্ত্র, খুকরি-একটি বাঁকা অলঙ্কার ছুরি বহন করে। জনসংখ্যার মধ্যে নেওয়ার বা সর্বাধিক পরিচিত, সারা বিশ্বে শেরপা হিসাবে রয়েছে। তারা তাদের সাহস, দৃam়তা এবং নিশ্চিত পদক্ষেপের জন্য এবং পর্বতারোহণে তাদের অপরিমেয় অবদানের জন্য সুপরিচিত। পাহাড়ের অনেক প্রমাণ হ’ল ভুটিয়া এবং এগুলি তিব্বত, ভুটান, ধর্ম এবং সিকিমিমা ভূতিয়াসে বিভক্ত এবং শিলিগুড়ি মহকুমা থেকে বৃহত্তর বেনগলিতে রয়েছে।

নেপালি লোকনৃত্য

নেপালিরা লোকসংস্কৃতিতে সমৃদ্ধ। পাহাড় এবং ডেলগুলি পাহাড়ী লোকদের গান এবং নৃত্যের কোষাগার। তাদের জীবনে এমন একটি মুহুর্ত নেই যা তারা কবিতার মন এবং হৃদয়ের হয়ে থাকে যা গান এবং নাচে পরিণত হয় না।

ম্যাজাস্টিক হিমালয় পর্বতমালার প্যানোরামা, এর সবুজ সবুজ পাহাড় এবং বনগুলি ধর্ম ও সংস্কৃতিকে নেপালি জনগণের নৃত্য ও নৃত্য সহ প্রভাব ফেলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে মনে হয়, হিমালয় অঞ্চলে এবং এর আশেপাশে এর শান্ত, রোমান্টিকতা সহ বাস করে এবং বিভিন্ন বর্ণের কাব্য ছায়া গো। এমনকি দুটি প্রধান ধর্ম। যেমন, হিন্দু ধর্ম এবং বৌদ্ধধর্ম, মনে হচ্ছে যে নেপালি সংস্কৃতিতে সমৃদ্ধ লোকেরা গান এবং নৃত্য পরিবেশন করেছে, পাশাপাশি রয়েছে সহ-বিদ্যমান।

পূর্বের গুহচিত্রগুলি, ধর্মীয় আচার এবং মন্দিরের গান এবং নৃত্যগুলি নেপালি ভাওয়াদের গান এবং নৃত্যকে প্রভাবিত করতে আরও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। হিন্দু ও বৌদ্ধ উভয় দেবীর দেবদেবীদের জন্য দায়ী নৃত্য ও লোকগানের পূর্বের রূপ নেপালি লোকসঙ্গীত ও নৃত্য তৈরির ক্ষেত্রেও অনুপ্রেরণামূলক, দেব-দেবীকে সন্তুষ্ট করার জন্য বা ধর্মীয় দেব-দেবীদের সন্তুষ্ট করার জন্য বা ধর্মীয় মন্দিরকে ছাপিয়ে বাধা দিতে পারে। প্রফুল্লতাও নেপালি লোকদের শিল্পকলা সম্পাদন স্পষ্টভাবে দেখা যেতে পারে।

নীচে নেপালী লোকনৃত্যগুলির কয়েকটি জনপ্রিয় এবং উল্লেখযোগ্য ফর্মগুলি নীচে দেওয়া হয়েছে।

  • মারুনি নাচ।
  • ধন নাচ।
  •  ঝাঁকরি নাচ।
  • যাত্রা নাচ।
  • দাম্পু নাচ।
  •  খুকুরি নাচ।
  • দেওরা নাচ।
  • পঞ্চা নাচ।
  • ধীমায় নাচ।
  • সঙ্গিনি নাচ।
  •  বালান নাচ।
  • ঝাউরে নাচ।
  •  পাসচিমে চটকি।
  • রোধিঘর নাচ।
  • ব্যাটন নাচ।
  • ঝুমারা নাচ।
  • সখিয়া নাছ।

ভাষা

নেপালি, হিন্দি, বাংলা এবং ইংরেজি প্রচলিত ভাষা। বাংলা হ’ল সমভূমির ভাষা, তিব্বতি শরণার্থী এবং আরও কিছু উপজাতির লোকেরা ব্যবহার করে।

ধর্ম

হিন্দু ধর্ম, বৌদ্ধধর্ম এবং একটি পরিমাণে খ্রিস্টান ধর্মই এখানে প্রধান ধর্ম রয়েছে।

খাদ্য

বহিরাগত তবে ঘরোয়া খাবারের সাথে আপনার স্বাদের কুঁড়িগুলি পম্পার করুন এবং আপনার গ্যাস্ট্রোনমিকাল প্রয়োজনীয়তাগুলি তৃপ্ত করার সময় সংস্কৃতির একটি মোজাইক আবিষ্কার করুন।

সে হ’ল সর্বব্যাপী মোমো বা থুপকাস, যার বিকৃত স্বাদ হিমালয় জুড়ে অভিবাসী তিব্বতি বা দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে লেবু ঘাসের মেনু সহ সঞ্চারিত হয়েছে, দার্জিলিং আপনাকে সেরা প্রস্তাব দেয়।

মোমো

মাংসের কুমড়ো যা বাষ্পযুক্ত হয় এবং সাথে সাথে একটি বাটি ক্লিয়ার স্যুপ এবং আচার থাকে। কেউ শাকসবজি মোমোর জন্যও অর্ডার করতে পারেন যেখানে মাংসটি আদর্শভাবে বাঁধাকপি এবং অন্যান্য শাকসবজি দ্বারা প্রতিস্থাপিত হয়।

থুপকাস

তিব্বতি নুডলস ডিম / মাংসের সাথে মিশ্রিত, একটি প্রধান স্যুপ বেস সহ শাকসবজি।

শাফলায়

তিব্বতের রুটি মাংসে ভরা।

আলুদুম

সাধারণ ভারতীয় আলু প্রস্তুত যা পার্বত্য লোকেরা ছাড়া করতে পারে না।

তিব্বতি চা

লবণ চা যা মাখনের সাথে মিশ্রিত হয় যার নিজস্ব স্বাদ রয়েছে।

টঙ্গবা

লোকাল ব্রু থেকে তৈরি এবং বাঁশের খড় দিয়ে চুমুক দিতে হয়। সাধারণত রক গার্ডেনের নিকটে রবিবার স্থানীয় হাট (মেলা) পাওয়া যায়।

আর্কিটেকচার

ব্রিটিশদের দ্বারা বিকাশিত, ব্রিটিশ স্টাইলের আর্কিটেকচারের অনেকগুলি বিল্ডিং এখানে পাওয়া যাবে। এগুলি ছাড়াও বিহারগুলির বিল্ডিংগুলিতে তিব্বতের প্রভাব খুব লক্ষণীয়।

উত্সব

দুর্গাপূজা, দিওয়ালি, সরস্বতী পূজা এবং শিবরাত্রি ইত্যাদি ছাড়াও এখানে এই অঞ্চলের অনন্য স্থানীয় উত্সব রয়েছে। লেপচা এবং ভূটিয়ারা জানুয়ারিতে নতুন বছর উদযাপন করে, তিব্বতিরা তাদের ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে মার্চ পর্যন্ত তাদের বিহারগুলিতে তাদের নববর্ষ উদযাপন করার জন্য শয়তান নৃত্য করে। চাইনিজ ঐতিহ্যগত তিহ্য অনুসারে, সাপ বা ড্রাগন রাস্তায় কার্ল নৃত্য করে। জুনের মাঝামাঝি মিছিলগুলি পবিত্রতা দালাই লামার জন্মদিন উদযাপন করে।

উত্সব শুরু হওয়ার সাথে সাথে ঘরগুলি সজ্জিত হয় এবং প্রফুল্লতাগুলি দেওয়ালি প্রাকের জন্য বাড়ানো শুরু করে। দুই সপ্তাহ স্থায়ী, এটি লাক্স সমন্বিত