বন্ধ করুন

রায় ভিলা

বিভাগ ঐতিহাসিক

রায় ভিলা পশ্চিমবঙ্গের দার্জিলিংয়ের লেবানং কার্ট রোডে অবস্থিত একটি চারতলা ভবন। 1911 সালের 13 অক্টোবর মারা যাওয়া স্বামী বিবেকানন্দের শিষ্য নিবেদিতার মৃত্যু স্থান হিসাবে এই বিল্ডিংটির বিশেষ তাত্পর্য রয়েছে।
এই ইউরোপীয় দুর্গের মতো কাঠামোটি প্রায় 115 বছর পুরানো এবং এর মূল মালিক দ্বারকানাথ রায়ের নামে নামকরণ করা হয়েছে। তিনি ছিলেন প্রেসিডেন্সি কলেজের প্রথম প্রিন্সিপাল মিঃ পি কে রায়ের ভাই। গ্রীষ্মের আবহাওয়া এবং পরিবেশের কারণে বিখ্যাত বিজ্ঞানী ও উদ্ভিদবিজ্ঞানী আচার্য জগদীশ চন্দ্র বোস এই বন্ধুটি দ্বারকানাথ রায়ের কাছ থেকে এই প্রাঙ্গণ ভাড়া নিয়েছিলেন। পরে, যখন সিস্টার নিবেদিতার স্বাস্থ্যের অবনতি ঘটছিল, তখন তিনি এবং লেডি আবালা বোস সিস্টার নিবেদিতাকে এই বাড়িতে থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। মনোমুগ্ধকর আবহাওয়ার কারণে বোন নিবেদিতা এই জায়গাটি পছন্দ করেছিলেন এবং তাদের সাথে বিচক্ষণতার সাথে জীবনযাপন শুরু করেছিলেন। মিঃ ও মিসেস বোস ছাড়াও বিখ্যাত ডাক্তার নীল রতন সরকার এবং বিজ্ঞানী বাসীশ্বর সেনও ১৯১১ সালে সিস্টার নিবেদিতা মারা যাওয়ার সময়ে রায় ভিলাতে উপস্থিত ছিলেন। ।

ফটো সংগ্রহশালা

  • রায় ভিলা
  • রায় ভিলা, আরকেএম
  • রামা কৃষ্ণ মিশন, রায় ভিলা
  • রায় ভিলার প্রবেশ
  • রায় ভিলা

কিভাবে পৌছব:

আকাশ পথে

বাগডোগরা, 90 কে.এম. (এনএইচ 110 এর মাধ্যমে) দার্জিলিং থেকে দূরে, কলকাতা, দিল্লি এবং গুয়াহাটির মতো বড় শহরগুলির বিমানগুলির সাথে সংযুক্ত নিকটতম বিমানবন্দর।

ট্রেনে

দার্জিলিং হিমালয়ান রেলওয়ে স্টেশন (নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন থেকে ৮৮ কিলোমিটার) ছাড়াও দুটি নিকটতম রেলওয়ে স্টেশন হ’ল শিলিগুড়ি এবং নিউ জলপাইগুড়ি। এই রেল স্টেশনগুলির কলকাতা, দিল্লি, গুয়াহাটি এবং ভারতের অন্যান্য বড় শহরগুলির সাথে সরাসরি রেল যোগাযোগ রয়েছে।

সড়ক পথে

রাস্তা দিয়ে দার্জিলিংয়ের প্রধান প্রবেশপথটি শিলিগুড়ি, K 77 কিলোমিটার দূরে is (এনএইচ 55 এর মাধ্যমে), যা ভারতের সমস্ত বড় শহরগুলির সাথে সংযুক্ত। শিলিগুড়ির তেনজিং নরগে বাসস্ট্যান্ড থেকে বাস পরিষেবা পাওয়া যায়। ছোট গাড়িগুলি বিমানবন্দর, রেল স্টেশন, মোটর সিন্ডিকেটস / পুলিশ মোটর স্ট্যান্ড থেকে সিট ভাগাভাগি / ভাড়া নেওয়ার ক্ষেত্রেও পাওয়া যায়। এনজেপি রেলস্টেশন এবং বাগডোগরা বিমানবন্দর থেকে প্রি-পেইড ট্যাক্সি স্ট্যান্ডের সুবিধাও নেওয়া যেতে পারে। শিলিগুড়ি থেকে দার্জিলিং পৌঁছানোর জন্য যে চারটি রুট বেছে নিতে পারেন সেগুলি হ’ল: i) তিন্ধারিয়া – কুরসিয়ং রুট ii) দুধিয়া – মিরিক রুট iii) রোহিনী রুট ঈ) পানখাবরী