সানসারি পুজা
- উদযাপিত সময়: April
-
তাৎপর্য:
সানসারি পূজা – আমরা প্রকৃতির উপাসক
আমরা পাহাড়ের বাসিন্দারা সর্বদা প্রকৃতির উপাসক। আমাদের নদী, আমাদের পর্বত, আমাদের স্রোত, আমাদের বন এবং এর জীববৈচিত্র্য আমাদের কাছে সর্বদা পবিত্র ছিল।
আমাদের জন্য প্রকৃতি এমন কিছু নয় যা থেকে আমরা “উত্সগুলি আহরণ করি”, বরং আমরা তাকে একটি দানশীল “মা” হিসাবে দেখি যিনি আমাদের ভরণপোষণের জন্য অনুদান প্রদান করেন।
বিশ্বায়নের আগমনের সাথে সাথে আমরা আজ বৃহত্তর “গ্লোবাল ভিলেজ” এর একটি অংশ। আমাদের শিশুরা আজ অন্য যেহেতু “হিপ, হিপ, ঘটনাকাল” সোয়াজি এবং ডাউন ডাউন শীতল… ”
যা আমাদের প্রায়শই প্রশ্ন তোলে, “বিদেশী” গ্রহণ করার তাগিদে কি আমরা আমাদের শিকড়গুলি ভুলে যাচ্ছি?
পুরোপুরি নয়, রিপোর্ট করতে পেরে আনন্দিত।
আজ আমরা মাদারিহাট মেঘনাদ সাহা নগরে সানসারি পূজা উদযাপন করেছি
শহর ও নগরবাসী জিজ্ঞাসা করতে পারেন, “এটি কী?”
ঠিক আছে, উত্তরটি আমাদের প্রথম লাইনেই রয়েছে, “আমরা পাহাড়ের বাসিন্দারা সর্বদা প্রকৃতির উপাসক ছিলাম।” সারা বছর জুড়ে আমাদের ঐতিহ্যবাহী পর্বত উত্সব থাকে যা প্রকৃতির বিভিন্ন দিককে সম্মান জানাতে উদযাপিত হয়।
বৈশাখ মাসে – নেপালি ক্যালেন্ডারের প্রথম মাস – সংসারী মাতাকে – যিনি সমস্ত সৃষ্টির জননী – তাঁর সময়োচিত বৃষ্টিপাতের জন্য এবং আমাদেরকে সামনের বছর প্রচুর পরিমাণে আশীর্বাদ করার জন্য বৈশাখ মাসে গৃহীত হয়।
সংসারি পূজা একটি সম্প্রদায় উদযাপন, যেখানে ধর্ম নির্বিশেষে লোকেরা উত্সবে যোগ দেয়। প্রতিটি গ্রামের প্রবীণরা গ্রামগুলি থেকে অনুদান সংগ্রহ করে – অনুদানের মধ্যে রয়েছে চাল, শাকসবজি, ডাল, ফল এবং কুখরা কো ডিম একটি বাধ্যতামূলক অনুদান।
ডিমগুলি ঘরের কো কখর কো হতে হবে [জৈবিক, মুক্ত পরিসীমা, বাড়ির মুরগির ডিম] কারণ দান করা পরিবারের এবং বছরের জন্য পুরো গ্রাম ডিমের মাধ্যমে ভবিষ্যদ্বাণী করা হয়।
প্রতিটি পরিবার ডিমের মধ্যে ডিমের মধ্যে স্বতন্ত্র সদস্যের নাম বা তাদের দান করা ডিমগুলিতে পরিবারের নাম লেখেন যা অন্যান্য দান করা আইটেমগুলির সাথে সংগ্রহ করা হয় এবং গ্রামবাসীরা সংসারী মাতায় প্রার্থনা করতে যান।
প্রতিটি গ্রামে একটি নির্ধারিত জায়গা থাকবে যেখানে তারা বন দেবদেবীদের পূজা করে এবং সেখানেই লোকেরা সংসারি মা’র জন্য প্রার্থনা করতে যায়।
পূজা কো সাইটে ঐতিহ্যবাহী শমন বা গ্রামের প্রবীণরা সংসারী মাতার কাছে প্রার্থনা করেন এবং রাজা, রানী এবং বিভিন্ন স্থানীয় সুরক্ষিত দেবদেবীদের প্রার্থনা করেন।
দাওয়াত মাত্রে হ্যাংবা রাজা-হ্যাংবা রানী… কোচে রাজা-কোচে রাণী… মেছে রাজা-মেছে রানী… জাঙ্গালা বাসনে তিমি… নাদি-নালা ধরতি তিমি .. উক্কালি-ওড়ালি কো দেবী-দেউতা তিমি… থাডো-তেরসো দোভনামা তিমি… আকাশ -ধরতি-পাটাল মা তিমি… চরাই-দিশা খোলা-নালা তিমি… ইত্যাদি … এইভাবে আমাদের পরিবেশের প্রতিটি ক্ষেত্রেই সানসারি মাতার উপস্থিতি স্বীকার করা।
শামান তার পরে প্রতিটি ডিম ভেঙে দেয় এবং প্রতিটি পরিবারের জন্য বছরের জন্য প্রজেকশনটি পড়ে থাকে। একটি পরিষ্কার ডিম মানে বছরটি উদাসীন হবে, একটি নিষিক্ত ডিম বলতে পরিবারে জন্মগ্রহণ বা সমৃদ্ধি লাভ করতে পারে, এবং যে ডিমের মধ্যে রক্ত রয়েছে (খুব বিরল) তা বোঝাতে বোঝানো হয় যে পরিবারে মৃত্যু হবে।
ডিম সংগ্রহ এবং ভবিষ্যদ্বাণীগুলির সংক্ষিপ্তসার সামনের বছরগুলিতে কী আশা করা যায় তার জন্য গ্রামের একটি সাধারণ চিত্র সরবরাহ করে। সমস্ত গ্রামের পরে একটি বর্ধিত পরিবার, তাই প্রতিটি জন্ম এবং মৃত্যু একটি পারিবারিক ইভেন্টে পরিণত হয়।
ভাগ্যক্রমে আমাদের জন্য, এই বছরটি কেবল আমার পরিবারের জন্য নয়, পুরো গ্রামের জন্য ভাল শুভাকামত নিয়ে আসে।
নামাজ শেষ হয়ে গেলে সংগ্রহের অনুদান থেকে একটি সম্প্রদায়ের ফেস্টের আয়োজন করা হয় ধরণেরভাবে… বিভিন্ন স্তরের মানুষ… তারা ধনী হোক বা গরীব হোক, সে যে কোনও ধর্ম বা ধর্মের হোক, সকলে মিলে রান্না করে খাবে।
আমি আনন্দিত যে আমাদের গ্রামটি এখনও সংস্করী পূজা উদযাপন করে এবং এই অনন্য পাহাড়ী ঐতিহ্যকে ধরে রেখেছে … তবে নগরবাসীর ক্ষেত্রে এটি সত্য নয়।তবে আমি আশা করি যে এই পোস্টটি অন্যদের সংসারী মাতাকে প্রার্থনা করতে উদ্বুদ্ধ করতে পারে।আমাদের একটি খুব অনন্য এবং সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে, এবং আমাদের ঐতিহ্যবাহী অনুশীলনগুলি ধরে রাখা আমাদের দায়িত্ব এবং দায়িত্ব … সেগুলির জন্য আমাদের শিকড়… এবং আমাদের শিকড় যত শক্তিশালী হয়। একটি সম্প্রদায় হিসাবে আমরা আরও লম্বা হতে পারি।