বন্ধ করুন

অবজারভেটরি হিল ও মহাকাল মন্দির

বিভাগ অন্যান্য, প্রাকৃতিক/মনোরম সৌন্দর্য

অবজারভেটরি হিল ভারতের দার্জিলিং, ভারতের পশ্চিমবঙ্গে চৌরাস্তা স্কোয়ারের নিকটবর্তী একটি পাহাড় বা মল যা জনপ্রিয় হিসাবে পরিচিত। মাউন্ট কাঞ্চনজঙ্ঘা সহ তুষার কা পর্বতের দৃশ্য অবজারভেটরি পার্বত্য অঞ্চল থেকে দৃশ্যমান। ভুটিয়া বস্টি মঠটি এখানে মূলত ছিল। এখন পাহাড়ে মহাকালের মন্দির রয়েছে। শহরের দুটি গুরুত্বপূর্ণ ধমনী, নেহেরু রোড এবং ভানুভক্ত সরণি, চৌরাস্তায় মিলিত হয়েছে। আরেকটি চিন্তাভাবনা থেকেই বোঝা যায় যে মেঙ্গালিথিক কোরটির উপস্থিতি রঙ্গসের উপাসনাস্থল ছিল, এটি ক্লাসিক লং চকের (খাড়া পাথর) ধরণের পবিত্র স্থানের প্রতিনিধিত্ব করে। ডটসুগ শব্দটি এইভাবে ‘লং চক’ এর আক্ষরিক অনুবাদ ছিল.

দার্জিলিংয়ের পর্যটন আকর্ষণগুলির মূল কেন্দ্রগুলির মধ্যে চৌরাস্তা এবং অবজারভেটরি হিলের আশেপাশের দ্য মল অন্যতম। তারা 2,134 মিটার (7,000 ফুট) উচ্চতায় পাহাড়ের লু জায়গায় ছড়িয়ে পড়ে। পরিষ্কার আবহাওয়ায়, কেউ কাঞ্চনজঙ্ঘা এবং আরও বারোটি শৃঙ্গ দেখতে পাবে, সমস্তই ২০,০০০ ফুট উপরে  দৃশ্যটি অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত পরিষ্কার  বছরের অন্যান্য সময়ে, মেঘ কখনও কখনও অঞ্চল এবং দর্শনগুলির কিছু অংশ কেবল উপযুক্ত মুহুর্তগুলিতে ছড়িয়ে পড়ে সত্যজিৎ রায়ের কাঞ্চনজঙ্ঘার চরিত্রগুলির অনুরূপ কিছু লোক, ধোঁয়াটি পরিষ্কার হওয়ার জন্য দীর্ঘ সময়ের জন্য অপেক্ষা করে যাতে তারা বিশ্বের তৃতীয় সর্বোচ্চ শিখরের দৃশ্য থাকতে পারে।

ফটো সংগ্রহশালা

  • দার্জিলিং পর্যবেক্ষণ পাহাড়
  • অবজারভেটরি পার্বত্য দার্জিলিং
  • মা কালী মন্দির
  • মহাকাল_বাবা
  • মহাকাল মন্দিরের প্রবেশ
  • গুহা মন্দির অবজারভেটরি পার্বত্য

কিভাবে পৌছব:

আকাশ পথে

বাগডোগরা, 90 কে.এম. (এনএইচ 110 এর মাধ্যমে) দার্জিলিং থেকে দূরে, কলকাতা, দিল্লি এবং গুয়াহাটির মতো বড় শহরগুলির বিমানগুলির সাথে সংযুক্ত নিকটতম বিমানবন্দর।

ট্রেনে

দার্জিলিং হিমালয়ান রেলওয়ে স্টেশন (নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন থেকে ৮৮ কিলোমিটার) ছাড়াও দুটি নিকটতম রেলওয়ে স্টেশন হ’ল শিলিগুড়ি এবং নিউ জলপাইগুড়ি। এই রেল স্টেশনগুলির কলকাতা, দিল্লি, গুয়াহাটি এবং ভারতের অন্যান্য বড় শহরগুলির সাথে সরাসরি রেল যোগাযোগ রয়েছে।

সড়ক পথে

রাস্তা দিয়ে দার্জিলিংয়ের প্রধান প্রবেশপথটি শিলিগুড়ি, K 77 কিলোমিটার দূরে is (এনএইচ 55 এর মাধ্যমে), যা ভারতের সমস্ত বড় শহরগুলির সাথে সংযুক্ত। শিলিগুড়ির তেনজিং নরগে বাসস্ট্যান্ড থেকে বাস পরিষেবা পাওয়া যায়। ছোট গাড়িগুলি বিমানবন্দর, রেল স্টেশন, মোটর সিন্ডিকেটস / পুলিশ মোটর স্ট্যান্ড থেকে সিট ভাগাভাগি / ভাড়া নেওয়ার ক্ষেত্রেও পাওয়া যায়। এনজেপি রেলস্টেশন এবং বাগডোগরা বিমানবন্দর থেকে প্রি-পেইড ট্যাক্সি স্ট্যান্ডের সুবিধাও নেওয়া যেতে পারে। শিলিগুড়ি থেকে দার্জিলিং পৌঁছানোর জন্য যে চারটি রুট বেছে নিতে পারেন সেগুলি হ’ল: i) তিন্ধারিয়া – কুরসিয়ং রুট ii) দুধিয়া – মিরিক রুট iii) রোহিনী রুট ঈ) পানখাবরী