বন্ধ করুন

তিব্বতি শরণার্থী স্ব-সহায়তা কেন্দ্র

বিভাগ বিনোদনমূলক

লেবানং-এ অবস্থিত এবং স্থানীয়ভাবে হার্মিটেজ নামে পরিচিত, তিব্বতি শরণার্থী স্বনির্ভর কেন্দ্র (টিআরএসএইচসি) ১৯৫৯ সালের ২ অক্টোবর অস্তিত্ব লাভ করে। ১৯৫৯ সালে স্থানীয় দাতব্য প্রতিষ্ঠানের কাছ থেকে প্রাপ্ত তহবিল এই কেন্দ্রটি শুরু করে ঝু ডান (গিয়ালো থন্ডুপের স্ত্রী) দ্বারা । এই জায়গাটি প্রাথমিকভাবে তিব্বতি উদ্বাস্তুদের জন্য জরুরি ত্রাণ সরবরাহ করেছিল যারা হিমালয়ের উপর দিয়ে ভারতে প্রবেশের জন্য একটি ঝুঁকিপূর্ণ ট্র্যাকের মধ্য দিয়ে এসেছিল। তিব্বতীদের তিব্বত আক্রমণ করার পরে ত্রয়োদশ দলাই লামা ১৯১০ থেকে ১৯১১ সাল পর্যন্ত ভারতে নির্বাসন কাটিয়েছিলেন বলে এই তিব্বতীদের পক্ষে বিশেষ তাত্পর্য ছিল।

কেন্দ্রটি ভারত সরকারের আইন অনুসারে দাতব্য সংস্থা হিসাবে নিবন্ধিত হয়েছিল। মাত্র চার শ্রমিক নিয়ে যাত্রা শুরু করে, আজ কেন্দ্রটি ১৩০ টি তিব্বতি পরিবারের আবাস  কেন্দ্রটি হস্তশিল্প, কারিগরদের প্রশিক্ষণ এবং কারিগরদের থেকে শুরু করে বহুমুখী ক্রিয়াকলাপের একটি অংশ ছিল। এই ক্রিয়াকলাপগুলি প্রাথমিকভাবে অসুস্থ, প্রবীণ এবং অভাবী নিঃস্বদের যত্নের জন্য  কেন্দ্রটিতে এখন একটি প্রাক-প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি একটি ক্রাচে, একটি নার্সারী স্কুল রয়েছে (+2 মান পর্যন্ত)।

1959 সালের 1 অক্টোবর শুরু হয়েছিল
হস্তশিল্প উত্পাদন কেন্দ্রের প্রধান ক্রিয়াকলাপ
জুন 1960, কেন্দ্র একটি ছোট নার্সারি স্কুল শুরু করে

ফটো সংগ্রহশালা

  • তিব্বতি শরণার্থী স্ব-সহায়তা কেন্দ্র
  • তিব্বতি দার্জিলিং
  • তিব্বতি শরণার্থী হাসপাতাল
  • তিব্বতি রিফুজি কেন্দ্র
  • পুরাতন ছবি
  • ওল্ড মেইন গ্রাউন্ড

কিভাবে পৌছব:

আকাশ পথে

বাগডোগরা, 90 কে.এম. (এনএইচ 110 এর মাধ্যমে) দার্জিলিং থেকে দূরে, কলকাতা, দিল্লি এবং গুয়াহাটির মতো বড় শহরগুলির বিমানগুলির সাথে সংযুক্ত নিকটতম বিমানবন্দর।

ট্রেনে

দার্জিলিং হিমালয়ান রেলওয়ে স্টেশন (নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন থেকে ৮৮ কিলোমিটার) ছাড়াও দুটি নিকটতম রেলওয়ে স্টেশন হ’ল শিলিগুড়ি এবং নিউ জলপাইগুড়ি। এই রেল স্টেশনগুলির কলকাতা, দিল্লি, গুয়াহাটি এবং ভারতের অন্যান্য বড় শহরগুলির সাথে সরাসরি রেল যোগাযোগ রয়েছে।

সড়ক পথে

রাস্তা দিয়ে দার্জিলিংয়ের প্রধান প্রবেশপথটি শিলিগুড়ি, K 77 কিলোমিটার দূরে is (এনএইচ 55 এর মাধ্যমে), যা ভারতের সমস্ত বড় শহরগুলির সাথে সংযুক্ত। শিলিগুড়ির তেনজিং নরগে বাসস্ট্যান্ড থেকে বাস পরিষেবা পাওয়া যায়। ছোট গাড়িগুলি বিমানবন্দর, রেল স্টেশন, মোটর সিন্ডিকেটস / পুলিশ মোটর স্ট্যান্ড থেকে সিট ভাগাভাগি / ভাড়া নেওয়ার ক্ষেত্রেও পাওয়া যায়। এনজেপি রেলস্টেশন এবং বাগডোগরা বিমানবন্দর থেকে প্রি-পেইড ট্যাক্সি স্ট্যান্ডের সুবিধাও নেওয়া যেতে পারে। শিলিগুড়ি থেকে দার্জিলিং পৌঁছানোর জন্য যে চারটি রুট বেছে নিতে পারেন সেগুলি হ’ল: i) তিন্ধারিয়া – কুরসিয়ং রুট ii) দুধিয়া – মিরিক রুট iii) রোহিনী রুট ঈ) পানখাবরী