বন্ধ করুন

সেন্ট অ্যান্ড্রু চার্চ

বিভাগ অন্যান্য

অনেক লোকই তাদের উত্তরাধিকারের অংশ হিসাবে একটি পুরো শহরকে দাবি করতে পারে না, তবে লেঃ জেনারেল জর্জ ডাব্লু। আলেমার লয়েড তার ব্যতিক্রম। উনিশ শতাব্দীতে পাহাড়ের রাণী দার্জিলিং শহর “খুঁজে পেয়েছেন” বা যাকে বলে “আবিষ্কার করেছি” বলে কৃতিত্ব পাওয়া যায় সেই লোকটি। এই অঞ্চলে প্রশাসনিক নিয়ন্ত্রণ কুস্তি করার ইস্ট ইন্ডিয়া কোম্পানির মিশনের অংশ হিসাবে ১৮২৮ সালে দার্জিলিংয়ের নিকটে ঘোম পৌঁছে, লয়েড এই অঞ্চলের প্রেমে এত গভীর প্রেমে পড়েছিলেন যে তিনি আর কখনও বাড়ি ফিরে যাননি। ১৮65৫ সালে তিনি মারা গেলে তাঁকে যথাযথভাবে দার্জিলিং-এ সমাধিস্থ করা হয়েছিল, যেখানে তাঁর সমাধিক্ষেত্রটি ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ কর্তৃক তিহ্যবাহী কাঠামো ঘোষণা করা হয়েছিল, আজও রয়েছে।

দার্জিলিংয়ের উদযাপিত মল রোড ধরে হাঁটতে হাঁটতে আপনার দৃষ্টি আকর্ষণ করার অন্যতম প্রধান আকর্ষণ আকর্ষণীয় সেন্ট অ্যান্ড্রুজ চার্চের মধ্যে তাঁর নামটি সবচেয়ে সুস্পষ্টভাবে প্রদর্শিত হয়েছে  লয়েডের পাশাপাশি মার্বেল এবং পিতল ফলকে খোদাই করা অন্য নামগুলিও এই অঞ্চলের প্রাচীনতম বাসিন্দাদের কিছু মনে করিয়ে দেয়।

স্কটল্যান্ডের পৃষ্ঠপোষক সন্তের নামানুসারে, সেন্ট অ্যান্ড্রুজ চার্চের ভিত্তি প্রস্তর ১৮৩43 সালের নভেম্বরে স্থাপন করা হয়েছিল, যদিও ১৮6773 সালে বজ্রপাতের ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির পরে ব্যাপক ক্ষতি সাধিত হওয়ার পরে এটি যথেষ্ট পরিমাণে পুনর্নির্মাণ করা হয়েছিল। সেন্ট মণ্ডলীর প্রথম সদস্যদের মধ্যে অ্যান্ড্রুজ ছিলেন দার্জিলিংয়ে অবস্থিত স্কটিশ সৈন্য এবং চা প্লান্টার।

চার্চের অভ্যন্তরে প্রদর্শনের জন্য আরেকটি সুপরিচিত নাম হ’ল চার্লট, কাউন্টারেস ক্যানিং, ভারতের সর্বশেষ গভর্নর জেনারেলের স্ত্রী এবং প্রথম ভাইসরয় চার্লস, আর্ল অফ ক্যানিং। অবিচ্ছিন্ন অসুস্থতা থেকে পুনরুদ্ধার করতে 1861 সালে দার্জিলিং পৌঁছে, শার্লট তার কৌতূহলীয় শৈল্পিক দক্ষতা ভাল ব্যবহারের জন্য রেখেছিলেন, তাঁর হৃদয়ের বিষয়বস্তুতে পর্বতগুলি আঁকেন। দুঃখের বিষয়, ফিরে আসার সময়, তিনি শিলিগুড়ির কাছে ম্যালেরিয়া রোগে আক্রান্ত হন এবং ১৮61১ সালের নভেম্বর মাসে কলকাতায় মারা যান।

তবে আরও উত্সাহী চিন্তা ফিরে পেতে, সেন্ট অ্যান্ড্রুজ তার দুর্দান্ত ক্লক টাওয়ার সহ ব্রিটিশ চার্চ আর্কিটেকচারের কেবলমাত্র একটি চমৎকার উদাহরণের চেয়ে বেশি। এটি দার্জিলিং নিজেই বিকাশ ও বিবর্তনের স্মৃতিস্তম্ভ।

১৮৪44 সালের অক্টোবরে চার্চটির প্রথম পবিত্র সেবা অনুষ্ঠিত হয়েছিল। ১৮6767 এর বিধ্বংসী বজ্রপাতের পরে, সমস্ত পরিষেবা স্থগিত করা হয়েছিল, যেহেতু মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ স্টিপল ভবনটিকে অনিরাপদ করে তুলেছিল। বিস্তৃত পুনরুদ্ধার মহড়ার পরে, নিয়মিত পরিষেবাগুলি 1877 সালে পুনরায় শুরু হয়েছিল 18 ঘণ্টা টাওয়ারটির বেলটি 1883 সালে স্থাপন করা হয়েছিল এবং এর চিমগুলি দার্জিলিং টাউন জুড়ে শোনা যায়।

প্রায় 200 জনের থাকার জন্য নির্মিত, সেন্ট অ্যান্ড্রুজের অভ্যন্তরটি প্রায় 170 বছর আগে যেমন ছিল তেমন রয়ে গেছে। কয়েক বছর ধরে একাধিক ভূমিকম্প সহ্য করার পরে, গির্জা সম্ভবত আজ পুরোপুরি নিখুঁত অবস্থানে নেই, তবে এর সামগ্রিক মনোমুগ্ধকরভাবে পুরোপুরি অক্ষত রয়েছে।

ফটো সংগ্রহশালা

  • সেন্ট অ্যান্ড্রুজ চার্চ
  • সেন্ট অ্যান্ড্রুজ চার্চ
  • সেন্ট অ্যান্ড্রুজ চার্চ
  • সেন্ট অ্যান্ড্রুজ চার্চ
  • সেন্ট অ্যান্ড্রুজ চার্চ

কিভাবে পৌছব:

আকাশ পথে

বাগডোগরা, 90 কে.এম. (এনএইচ 110 এর মাধ্যমে) দার্জিলিং থেকে দূরে, কলকাতা, দিল্লি এবং গুয়াহাটির মতো বড় শহরগুলির বিমানগুলির সাথে সংযুক্ত নিকটতম বিমানবন্দর।

ট্রেনে

দার্জিলিং হিমালয়ান রেলওয়ে স্টেশন (নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন থেকে ৮৮ কিলোমিটার) ছাড়াও দুটি নিকটতম রেলওয়ে স্টেশন হ’ল শিলিগুড়ি এবং নিউ জলপাইগুড়ি। এই রেল স্টেশনগুলির কলকাতা, দিল্লি, গুয়াহাটি এবং ভারতের অন্যান্য বড় শহরগুলির সাথে সরাসরি রেল যোগাযোগ রয়েছে।

সড়ক পথে

রাস্তা দিয়ে দার্জিলিংয়ের প্রধান প্রবেশপথটি শিলিগুড়ি, K 77 কিলোমিটার দূরে is (এনএইচ 55 এর মাধ্যমে), যা ভারতের সমস্ত বড় শহরগুলির সাথে সংযুক্ত। শিলিগুড়ির তেনজিং নরগে বাসস্ট্যান্ড থেকে বাস পরিষেবা পাওয়া যায়। ছোট গাড়িগুলি বিমানবন্দর, রেল স্টেশন, মোটর সিন্ডিকেটস / পুলিশ মোটর স্ট্যান্ড থেকে সিট ভাগাভাগি / ভাড়া নেওয়ার ক্ষেত্রেও পাওয়া যায়। এনজেপি রেলস্টেশন এবং বাগডোগরা বিমানবন্দর থেকে প্রি-পেইড ট্যাক্সি স্ট্যান্ডের সুবিধাও নেওয়া যেতে পারে। শিলিগুড়ি থেকে দার্জিলিং পৌঁছানোর জন্য যে চারটি রুট বেছে নিতে পারেন সেগুলি হ’ল: i) তিন্ধারিয়া – কুরসিয়ং রুট ii) দুধিয়া – মিরিক রুট iii) রোহিনী রুট ঈ) পানখাবরী